> সোফিয়ার পর এবার আসছে আরো উন্নত রোবোট গ্রেস ~ পিসি বাংলাদেশ

মঙ্গলবার, ২২ জুন, ২০২১

সোফিয়ার পর এবার আসছে আরো উন্নত রোবোট গ্রেস

২০১৭ সালে রোবটমানবী সোফিয়ার 'জন্ম' দিয়ে রীতিমতো তোলপাড় তুলেছিল হ্যানসন রোবটিকস। হংকংয়ের এই প্রযুক্তি প্রতিষ্ঠানের তৈরি সোফিয়াকে দেখে, তার কথা শুনে অবাক হয়েছিল সবাই। সৌদি সরকার  মুগ্ধ হয়ে সোফিয়াকে নাগরিকত্বও দিয়েছিল । আজ সেই হ্যানসন রোবটিকসই আবার নিয়ে এসেছে আরেটি রোবট। 

রোবোট গ্রেস

 ম্যানডারিন,ইংলিশ ও ক্যান্টোনিজ এই তিনটি ভাষায় কথা বলতে পারে সে। এশিয়ার দেশ হংকংয়ে তৈরি বলে গ্রেসের চেহারাও  এশীয়দের মত। নীল রঙের পোশাক পরা গ্রেসকে প্রায় কাঁধ পর্যন্ত নামা বাদামি চুলে খুব স্মার্ট দেখতে লাগে।

করোনা সংকট শুরুর পর থেকে স্বাস্থকর্মীরা নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। মূলত তাদের সহায়তা করতেই হ্যানসন রোবটিকস নিয়ে এসেছে গ্রেসকে। করোনাকালে বয়স্ক এবং যারা সংক্রমণের ঝুঁকি এড়াতে দীর্ঘদিন ধরে গৃহবন্দি, তাদের সঙ্গে কথা বলে স্বাস্থ্যসেবা দেবে গ্রেস।

আর্টিফিসিয়েল ইন্টেলিজেন্সের গুণে মানুষের সঙ্গে নির্দিষ্ট বিষয়ে অনায়াসে কথা বলতে পারে গ্রেস। তাছাড়া বুকে একটা থার্মাল ক্যামেরা ফিট করা আছে বলে রোগীর শরীরের তাপমাত্রা মেপে নিতেও কোনো অসুবিধা হয় না তার।

হ্যানসন রোবটিকস জানিয়েছে, আগামী বছরের মধ্যে হংকং, চীন, জাপান এবং কোরিয়ায় এ ধরনের রোবট উৎপাদন পুরোদমে শুরু করা হবে। খুব কমসংখ্যক বানানোয় আপাতত প্রতিটি রোবটের দাম একটি বিলাসবহুল গাড়ির মতোই কিন্তু অদূর ভবিষ্যতে অনেক বেশি তৈরি শুরু হলে গ্রেসের দাম হয়ত অনেকটাই কমে যাবে বলে হ্যানসন রোবটিকস কোম্পানী ধারণা দিয়েছে।
সূত্র : ডয়চে ভেলে বাংলা

0 comments:

Get Blogger TipsComment here

No Spam Link is Allowed