> কিভাবে সহজেই যেকোন ফোল্ডার হাইড করবেন cmd ব্যবহার করে? ~ পিসি বাংলাদেশ

শনিবার, ৭ নভেম্বর, ২০২০

কিভাবে সহজেই যেকোন ফোল্ডার হাইড করবেন cmd ব্যবহার করে?

 আমাদের পিসিতে অনেক সময় অনেক পার্সোনাল জিনিস থাকে। আমরা চাইনা এগুলো অন্যের সামনে প্রকাশ করতে । সে কারনে আমরা বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করে থাকি আমাদের পার্সোনাল জিনিস গুলো লক করে রাখার জন্য। যাতে করে আমার অনুমতি ছাড়া কেউ  আমার পার্সোনাল জিনিস গুলো দেখতে না পারে। আজকে আমি আপনাদের দেখাবো কিভাবে আপনি কোন প্রকার সফটওয়্যার ব্যবহার না করেই যেকোন ফোল্ডার লক  বা হাইড করতে পারবেন। এ কাজটি আমরা করব CMD ব্যবহার করে । তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

 

CMD আসলে কি? কীভাবে এটি অপেন করবেন?

CMD হচ্ছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি টার্মিনাল বা কমান্ড প্রম্পট। আমরা উইন্ডোজে অপারেটিং সিস্টেমে মাউস ব্যবহার করে  যেকোন কাজ করে থাকি তা আমরা বিভিন্ন কমান্ড লিখে CMD এর মাধ্যমেও করতে পারবো। আপনারা  যারা জানেন না কিভাবে এটিতে কাজ করতে হয়, তাদের জন্য কিছু ব্যাসিক কমান্ড দেখাচ্ছি। cmd ওপেন করার জন্য কি-বোর্ড থেকে windows + r চাপুন তারপর একটি পপআপ বক্স দেখতে পাবেন। সেখানে থেকে ‍সার্চ বক্সে লিখুন cmd তারপর Enter  চাপুন। তারপর নিচের মতো একটি ইন্টারফেজ দেখতে পাবেন।

cmd

 

 এই ধরনের একটি উইন্ডো দেখতে পেলে আপনি বুঝতে পারবেন যে আপনার cmd চালু হয়েছে। এখন আপনি সাধারণত কম্পিউটারে যে কাজ গুলো করে থাকেন তা এখান থেকে বিভিন্ন কমান্ড লিখে করতে পারবেন। 

 

ফোল্ডার কীভাবে  হাইড করবেন?

 cmd তে কাজ করতে হলে বিভিন্ন ধরনের কমান্ড লিখতে হয়। ফোল্ডার হাইড করার জন্যও কমান্ড লিখতে হবে। আপনি যে ফোল্ডারটি হাইড করতে চান  সেই ফোল্ডার যেখানে রয়েছে সেখনে প্রবেশ করুন। তারপর যদি ফোল্ডারটি অন্যকোন ফোল্ডারের ভিতরে থাকে তাহলে সেখানে প্রবেশ করুন। তারপর আপনি যে ফোল্ডারটি হাইড করতে চান সেই ফোল্ডারে প্রবেশ না করে  সেই ফোল্ডারের আগের ফোল্ডার পর্যন্ত প্রবেশ করবেন তারপর নিচে দেখানো কমান্ড গুলো রান করুন। attrib +h +s +r স্পেস দিয়ে আপনার ফোল্ডারের নামটি লিখুন এবং তারপর এন্টার চাপুন। তাহলে আপনি দেখবেন আপনার ফোল্ডারটি হাইড হয়ে গেছে। এখন কেউ আর আপনার ফোল্ডারটি দেখতে পাবেনা যতক্ষন পর্যন্ত না আপনি  আপনার ফোল্ডারটি আবার আনহাইড করবেন। এই সিস্টেমে যদি আপনি আপনার যেকোন হাইড করেন তাহলে কেউ কোন ভাবেই ফোল্ডারটি আনহাইড করতে পারবে না যতক্ষন পর্যন্ত সে ফোল্ডারের নামটি জানবে। এখন কথা হল কিভাবে আবার ফোল্ডারটি আনহাইড করবেন?  চলুন দেখে নিই কিভাবে ফোল্ডারটি আনহাইড করবেন। তার জন্য  আপনাকে আবার একই লোকেশনে চলে যেতে হবে যেখান থেকে আপনি ফোল্ডারটি হাইড করেছিলেন। আপনি যদি ঠিক লোকেশনে না যান তবে ফোল্ডারটির নাম জানলেও  কোন ভাবেই ফোল্ডারটি আনহাইড করতে পারবেন না। সঠিক লোকেশনে যাওয়ার পর cmd ওপেন করে টাইপ করুন attrib -h -s -r স্পেস দিয়ে ফোল্ডারটির নাম এবং তারপর এন্টার প্রেস করুন। এখন দেখবেন আপনার ফোল্ডারটি আবার আগের মতো আনহাইড হয়ে গেছে।। এই পদ্ধতিতে আপনি কোন প্রকার সফটওয়্যার ব্যবহার না করেই যেকোন ফোল্ডার হাইড ও আনহাইড করতে পারবেন।

 

আরো দেখুনঃ

 

কম্পিউটার হ্যাং হয়ে গেলে কি করবেন? জেনে নিন সমাধান।

0 comments:

Get Blogger TipsComment here

No Spam Link is Allowed