> ফ্রিল্যান্সিং শুরু করা যায় যেভাবে | Start Freelancing ~ পিসি বাংলাদেশ

বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২০

ফ্রিল্যান্সিং শুরু করা যায় যেভাবে | Start Freelancing

Start Freelancing : আপনারা যারা ফ্রিল্যান্সিং বিষয়ে জানেন কিন্ত কীভাবে শুরু করবেন বা কীভাবে কী করবেন, তা নিয়ে দ্বিধায় আছেন তাদের জন্য এই পোষ্ট। ফ্রিল্যান্সিং শুরু করতে হলে যেসব যোগ্যতা থাকা একান্ত প্রয়োজন, সেগুলোর মধ্যে অন্যতম হলো:
Freelancing


  • ক্লায়েন্টের বা বায়ারের সাথে যোগাযোগের দক্ষতা, বিশেষ করে ইংরেজিতে ভালো লিখতে জানতে হবে।
  • কম্পিউটার ও ইন্টারনেট সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে।
  • গুগল ও ইউটিউবের ব্যবহার জানা ও প্রয়োজনীয় তথ্য বের করে আনার দক্ষতা থাকতে হবে।
পরবর্তীতে যে প্রশ্ন মনে আসে তা হলো, কীভাবে শিখবেন?  এই প্রশ্নের উত্তর খুব সহজ, আপাতত আপনাকে কোথাও যেতে হবে না। গুগল আর ইউটিউব হতে পারে আপনার তাৎক্ষণিক শিক্ষক । আপনার যে বিষয়টি ভালো লাগে, সে বিষয়ের ওপর ভিডিও দেখুন, গুগল করুন, বিস্তারিত জানুন। এরপরও যদি  কোনো প্রশ্ন থাকে, তাহলে আপনার পরিচিত বা আশপাশে যাঁরা ফ্রিল্যান্সিং করে বা এই বিষয়ে অভিজ্ঞ, তাঁদের জিজ্ঞেস করুন। তবে মনে রাখবেন, কাজ পাওয়ার আগে সে বিষয়ে আপনাকে ভালোভাবে শিখতে হবে জানতে হবে। আপনি যদি কাজ না শিখেই কাজ পাওয়ার আশা করেন, তবে হবে আপনার চরম ভুল।

ফ্রিল্যান্সিং আসলে কী? ফ্রিল্যান্সিং কত বছর বয়স থেকে শুরু করা যায়? কী ধরনের দক্ষতা দরকার?

Start Freelancing
সহজভাবে বলতে গেলে , অনলাইন বা ইন্টারনেটের মাধ্যমে মুক্ত পেশাজীবী হিসেবে কোনো কাজ করাকে ফ্রিল্যান্সিং বলে থাকে। চেম্বারে বসে চিকিৎসক বা একজন আইনজীবী যেভাবে যেভাবে নিজের ক্যারিয়ার পরিচালনা করেন, সিনেমার অভিনয়শিল্পীরা যেভাবে নিজের সময় এবং পারিশ্রমিক নির্ধারণ করে কাজ করে, একইভাবে কোনো পেশায় কেউ যখন নিজের মতো করে ক্যারিয়ার পরিচালনা করেন, সেটাই হলো মূলত ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিংয়ের জন্য প্রকৃত পক্ষে বয়সের ধরাবাঁধা কোনো নিয়ম নেই। এখানে মূলত আপনার দক্ষতাই হলো সব কিছু। দক্ষতা থাকলে আপনার শিক্ষাজীবনের সনদ কোন মূল্য নেই এখনে।

Start Freelancing
অনলাইনে ফ্রিল্যান্সিং করার জন্য আপনার থাকতে হবে বিশেষ কোনো কাজের দক্ষতা। সেটা হতে পারে কনটেন্ট রাইটিং, গ্রাফিক ডিজাইন, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, স্মার্টফোনের অ্যাপ তৈরি কিংবা এমন অসংখ্য কাজের মধ্যে কোনোটা, যেটাতে আপনি নিজেকে দক্ষ মনে করেন। মনে রাখা ভালো, যে আপনি কোনো কাজে দক্ষ না হলে প্রথমে কোনোভাবে কাজ পেয়ে গেলেও বেশি দিন অনলাইন মার্কেটপ্লেসে টিকে থাকতে পারবেন না। এখানে আপনার দক্ষতাই হচ্ছে সব কিছু।

আরো দেখুনঃ

0 comments:

Get Blogger TipsComment here

No Spam Link is Allowed