> জানুন ইন্টারনেটের জনক কে? ~ পিসি বাংলাদেশ

মঙ্গলবার, ১৪ জানুয়ারী, ২০২০

জানুন ইন্টারনেটের জনক কে?

আপনি কি জানেন ইন্টারনেটের জনক কে? সম্ভবত জানেন না। জনক বলতে আমি বুঝতে চাচ্ছি ইন্টারনেট আবিষ্কারে যার অগ্রনী ভূমিকা রয়েছে। এটা আমাদের সবার কৌতুহলের বিষয় ইন্টারনেটের জনক আসলে কে? সেই প্রশ্নেরই জবাব নিয়ে আজকে আপনাদের সামনে হাজির হয়েছি। 

ইন্টারনেটের জনক কে?



ভিন্টন জি কার্ফ  (Vinton G.  Cerf) হলেন ইন্টারনেটের জনক। তিনি একজন আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী। তিনি ২৩ জুন ১৯৪৩ সালে আমেরিকায় জন্ম গ্রহন করেন। তার পিতার নাম ম্যারিয়েল। তিনি TCP/IP এর উদ্ভাবক। 
ইন্টারনেটের জনক কে?


১৯৬০ সাল এর দিকে মার্কিন সামরিক বাহিনীর একটি গবেষণা প্রতিষ্ঠান অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি বা আরপা পরীক্ষামূলক ভাবে  যুক্তরাষ্ট্রের কিছু বিশ্ববিদ্যালয় ও গবেষণাগারের মধ্যে  একটি যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলে।  এই নেটওয়ার্ক আরপানেট (ARPANET) নামেও পরিচিত যা ছিল প্যাকেট সুইচিং পদ্ধতিতে তৈরি করা।  ইন্টারনেট ১৯৮৯ সালে আইএসপি এর মাধ্যমে সর্বসাধারনের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। ১৯৯০ এর মাঝামাঝি থেকে শুরু করে ১৯৯০ এর পরবর্তি সময়ে এসে পশ্চিমাবিশ্বে ইন্টারনেট ব্যাপক ভাবে বিস্তার লাভ করতে থাকে।

সেই থেকে পথ চলা আমাদের সবার নিত্ত দিনের সঙ্গী ইন্টারনেটের। আজ অবধি বিসৃতি লাভ করে যাচ্ছের এই ইন্টারনেট, কোথায় গিয়ে শেষ হবে তা আমরা কেউ জানি না। উল্লেখ্য যে, ভিন্টন জি কার্ফ ইন্টারনেটের জনক হিসেবে স্বীকৃত হলেও শুধু তার একার অবদানে ইন্টারনেট এতদূর আসেনি। ইন্টারনেটের জনক এর সাথে আরো যাদের অবদার ছিলো তারা হলেন।


এ ছাড়াও আরো অনেকেই রয়েছেন যাদের অবদানে আমরা আধুনিক ইন্টারনেট পেয়েছি। 
পোষ্টটি যদি ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার ও কমেন্ট করবেন।

আরো দেখুনঃ


0 comments:

Get Blogger TipsComment here

No Spam Link is Allowed