> অনলাইনে ফ্রীতে করুন ই-টিন সার্টিফিকেট মাত্র ১৫ মিনিটে ~ পিসি বাংলাদেশ

শুক্রবার, ১০ জানুয়ারী, ২০২০

অনলাইনে ফ্রীতে করুন ই-টিন সার্টিফিকেট মাত্র ১৫ মিনিটে

সরকারি সব সেবা ডিজিটাল করার পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ সরকার, তারই অংশ হিসেবে পুরনো টিন সার্টিফিকেট (Tin Certificate) কে আধুনিক করে অনলাইন ই-টিন সার্টিফিকেটে রূপান্তর করা হয়েছে। এই বছরের মধ্যে সকলকে বাধ্যতামূলক ই-টিন সার্টিফিকেট নিতে হবে।কোন ধরণের ভোগান্তি ছাড়াই মাত্র ১৫ মিনিটে নিজেই ঘরে বসে অনলাইনে এই সার্টিফিকেটটি নিয়ে নিতে পারেন।নিচের ধাপগুলো অনুসরণ করুনঃ


E TIN


ধাপ-১
প্রথমে যে কোন ব্রাউজার থেকে নিচের লিঙ্ক এ প্রবেশ করুন ।

https://www.incometax.gov.bd/Registration/


ওয়েব সাইট ওপেন হলে "রেজিস্ট্রার" বাটনে ক্লিক করুন। তারপর আপনার পছন্দ মত ইউসার আইডি, পাসওয়ার্ড, নিরাপত্তা প্রশ্ন, ইমেইল ঠিকানা এবং মোবাইল নাম্বার দিয়ে নিচের রেজিস্ট্রার বাটনে ক্লিক করুন। তার পর আপনার দেওয়া মোবাইল নম্বরে একটি কোড সহ এনবিআর এর একটি মেসেজ চলে আসবে।


ধাপ-২

এবার ঐ ওয়েব সাইটের ই- টিন অ্যাক্টিভেশন নামক পেজে আপনার মোবাইলে প্রাপ্ত কোডটি টাইপ করে Activate বাটনে ক্লিক করুন। তার পর আপনি একটি লেখা দেখতে পাবেন For TIN registration/re-registration, click here এই অংশে ক্লিক করুন । এখানে আপনার সকল জরুরী তথ্য দিয়ে নেক্সট বাটনে এ ক্লিক করুন। করদাতার ধরণ অংশে আপনি ব্যক্তি/ প্রবাসী বা কোম্পানি- যা আপনার ক্ষেত্রে প্রযোজ্য তা নির্বাচন করুন। যদি আপনি পূর্বে টিন সার্টিফিকেট না করে থাকেন মানে যদি নতুন হন, তবে New registration নির্বাচন করুন, আর যাদি আপনার আগে টিন সার্টিফিকেট  ছিল এমন হয় তবে  Re-registration অপশনে ক্লিক করতে হবে।তারপর পুরনো টিন নম্বর লিখে পরের পাতায় যেতে হবে আপনাকে। এবার আপনার আয় সম্পর্কে যাবতীয় তথ্য যেমনঃ পেশা, আয়ের উৎস, স্থান দিয়ে পরবর্তী পাতায় যেতে হবে। এরপর আপনার ব্যক্তিগত সব তথ্য যেমনঃ নাম, ঠিকানা, জাতীয় পরিচয়পত্র নম্বর, ভ্যাট নিবন্ধন নম্বর (যদি থাকে) ইত্যাদি প্রযোজ্য বিষয় গুলো সঠিক ভাবে দিয়ে কনফার্ম করুন। কিছুক্ষণের মধ্যেই আপনার ই- টিন প্রস্তুত হয়ে যাবে। আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর দেওয়ার সাথে সাথে ছবি সহ সব তথ্য যাচাই হয়ে যায় স্বয়ংক্রিয় ভাবে। আপনার ই-টিন সার্টিফিকেট তৎক্ষণাৎ প্রিন্ট করে নিতে পারবেন। অথবা পিডিএফ আকারে সংরক্ষণ করেও রাখতে পারবেন, পরে যেকোন সময় প্রিন্ট করে নিতে পারবেন।

কাজ তো শেষ এবার বলুন তো পোষ্টটি কেমন লেগেছে। অবশ্যই কমেন্টে জানাবেন। আপনার কমেন্টের অপেক্ষায় রইলাম। ভালো থাকবেন।

আরো দেখুনঃ 
1. অনলাইনে জন্ম নিবন্ধননে করুন খুব সহজে
2. অনলাইনে পাসপোর্ট করার নিয়ম !
3. অনলাইনে ভোটার আইডি বা স্মার্ট কার্ড সংশোধোন ও ছবি পরিবর্তন করুন খুব সহজে

0 comments:

Get Blogger TipsComment here

No Spam Link is Allowed