> ২০৩০ সালের মধ্যেই আসছে ৬ জি ~ পিসি বাংলাদেশ

বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী, ২০২০

২০৩০ সালের মধ্যেই আসছে ৬ জি

২০৩০ সালের মধ্যে ৬ জি : ৫ জি (পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক) নিয়ে এখনো সারা বিশ্বজুড়ে আলোচনা চলছে। এখনো অনেক দেশে আছে যেখানে ৫ জি বাস্তবায়ন হয়নি। এরই মধ্যে জাপান বলছে যে তারা ৫ জি–পরবর্তী প্রযুক্তি নিয়ে কাজ শুরু করে দিয়েছে। জাপান ২০৩০ সালের মধ্যেই  ৬ জি প্রযুক্তি চালু করতে চায়। আই,এ,এন,এসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

6 G

বিশ্লেষকগন ধারণা করছেন যে, ৫ জি প্রযুক্তির চেয়ে অন্তত পক্ষে ১০ গুণ দ্রুতগতির হবে ৬–জি প্রযুক্তি। জাপানিজরা ২০৩০ সালের মধ্যে ‘৫-পরবর্তী জি’ প্রযুক্তির জন্য একটি বিস্তৃত কৌশল পরিকল্পনা করছে।


প্রযুক্তিবিষয়ক একটি ওয়েবসাইট "গিজমো চায়নার" তার এক প্রতিবেদনে বলে, জাপানের ইন্টারনাল অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশনস মন্ত্রণালয় টোকিও গোশিনজিন বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে জানুয়ারিতে একটি সরকারি-বেসরকারি গবেষণা সমিতি প্রতিষ্ঠা করবে দেশটি, যা সরাসরি মন্ত্রীপর্যায়ে তত্ত্বাবধান করা হবে।

আগামী জুনে জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান এনটিটি ও তোশিবাকে ৬ জির পারফরম্যান্স লক্ষ্য ও নীতিনির্ধারণী বৈঠকে ডাকা হয়েছে। সরকারের পক্ষ থেকে ৬ জি প্রযুক্তির উন্নয়নে সহায়তা করা হবে।

যুক্তরাষ্ট্রভিত্তিক বিনিয়োগকারী ব্যাংক গোল্ডম্যান স্যাচের পূর্বাভাস অনুযায়ী, ২০২০ সালে বিশ্বব্যাপী ২০ কোটি ইউনিট ৫–জি সমর্থনযোগ্য স্মার্টফোন বিক্রি হবে। শুধু মাত্র চীনেই ১০ লাখ ৫ জি বেজ স্টেশন স্থাপন করা হবে।

চীনের  প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমির সহপ্রতিষ্ঠাতা লেই জুন ঘোষণা দিয়েছেন যে ৫ জি, এআই ও আইওটি থেকে আগামী ৫ বছরে ৭ বিলিয়ন মার্কিন ডলার তুলে আনার পরিকল্পনা রয়েছে তাদের।

তর্থ্য সূত্রঃ প্রথম আলো। 

0 comments:

Get Blogger TipsComment here

No Spam Link is Allowed